গণশিক্ষা ও গণসচেতনা প্রকল্প

শিক্ষা ও স্বাক্ষরতা কুরআন ও সুন্নাহর অন্যতম নির্দেশনা। প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক শিক্ষা সম্প্রসারণ, ধর্মীয়, নৈতিক ও মানবিক দায়িত্ববোধ ও সচেতনতা সৃষ্টি আস-সুন্নাহ ট্রাস্টের অন্যতম লক্ষ্য। অপ্রাতিষ্ঠানিক শিক্ষা ও গণসচেতনা খাতে বর্তমান চলমান প্রকল্পগুলোর মধ্যে রয়েছে:

(ক) ধর্মীয় নেতৃবৃন্দের প্রশিক্ষণ ও ইলমী ইজতিমা :

নৈতিক, মানবিক ও সামজিক সচেতনতা সৃষ্টিতে ধর্মীয় নেতৃবৃন্দ ও ইমামগণের ভূমিকা অপরিসীম। সঠিক দিক নির্দেশনা বা উদ্দীপনার অভাবে অনেক সময় তাঁরা সঠিকভাবে এ ভূমিকা পালন করতে পারেন না। এজন্য আস-সুন্নাহ ট্রাস্ট ধর্মীয় নেতৃবৃন্দ ও ইমামগণের জন্য মাসিক প্রশিক্ষণ ও ইলমী ইজতিমার প্রকল্প গ্রহণ করেছে। ঝিনাইদহ জেলার বিভিন্ন থানা থেকে প্রতি মাসে প্রায় ১০০ ইমাম এতে অংশ গ্রহণ করেন। বিকাল থেকে পরদিন সকাল পর্যন্ত প্রায় ১৬ ঘণ্টা ব্যাপী ইজতিমার কর্মসূচীর মধ্যে থাকে সামজিক সমস্যাভিত্তিক খুতবা/বক্তৃতা প্রতিযোগিতা, খুতবা প্রশিক্ষণ, প্রবন্ধ রচনা ও পাঠ প্রতিযোগিতা, গ্রন্থভিত্তিক অধ্যয়ন, মত বিনিময়, দিক নির্দেশনামূলক আলোচনা, প্রশ্নোত্তর ইত্যাদি। ট্রাস্টের পক্ষ থেকে ইমামগণের যাতায়াত, পানাহার ও রাত্রিযাপনের ব্যবস্থা করা হয়।।

(খ) নৈতিক ও ধর্মীয় সচেতনতা বৃদ্ধিমূলক মাজলিসুস সুন্নাহ:

সমাজের সাধারণ মানুষদের মধ্যে কুরআন ও সুন্নাহ নির্ভর বিশুদ্ধ ইসলামী শিক্ষা, সচেতনতা ও জীবনমুখী ধার্মিকতা প্রসারের জন্য আস-সুন্নাহ ট্রাস্ট প্রতি মাসে একটি সাধারণ মাহফিলের আয়োজন করে। ‘মাজলিসুস সুন্নাহ’ নামের এ মাহফিল প্রতি ইংরেজী মাসের প্রথম শুক্রবার অনুষ্ঠিত হয়। মহিলা ও পুরুষদের পৃথক ব্যবস্থাপনায় প্রতি মাসে কয়েকশত পুরুষ ও মহিলা এ মাজলিসে অংশ গ্রহণ করেন।

(গ) বয়স্ক পুরুষ, মহিলা ও শিশু-কিশোরদের কুরআন ও দীন শিক্ষা:

আগ্রহী বয়স্ক পুরুষ, মহিলা ও শিশু-কিশোরদের কুরআন মাজীদ শিক্ষা, প্রয়োজনীয় কিছু সূরার অর্থ শিক্ষা, সালাত ও প্রয়োজনীয় ইসলামী বিধান ও মূল্যবোধ শিক্ষার জন্য আস-সুন্নাহ ট্রাস্ট মসজিদ ভিত্তিক কিছু মকতব পরিচালনা করে।

(ঘ) পাঠাগার:

সাধারণ মানুষদেরকে, বিশেষত কিশোর ও যুবকদেরকে বইপড়ায় অভ্যস্থ করতে আস-সুন্নাহ ট্রাস্ট একটি পাঠাগার প্রতিষ্ঠা করেছে। পাঠাগারে বসে বই এবং পত্রপত্রিকা পড়া এবং সদস্যদের বই ধার নিয়ে পড়ার ব্যবস্থা করা হয়েছে।

আস-সুন্নাহ ট্রাস্ট এ খাতে আরো যে সকল প্রকল্প দ্রুত শুরু করতে সচেষ্ট সেগুলোর মধ্যে রয়েছে:

(ক) শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রিক কুরআন শিক্ষা কোর্স

(খ) শিক্ষার্থীদের জন্য ভাষা শিক্ষা কোর্স

(গ) মাদ্রাসা শিক্ষিতদের জন্য আরবী ভাষা কোর্স

(ঘ) শিক্ষিতদের জন্য অর্থসহ কুরআন শিক্ষা কোর্স

(ঙ) কর্মজীবীদের জন্য নৈশ মাদ্রাসা

(চ) গ্রন্থ ভিত্তিক ‘হালাকা’ বা ইলমী মাজলিস

(ছ) অর্থ-সহ কুরআন মুখস্থ প্রতিযোগিতা

(জ) অর্থ-সহ হাদীষ মুখস্থ প্রতিযোগিতা

(ঝ) আস-সুন্নাহ এওয়ার্ড

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।